আমরা কি ধীরে ধীরে সকলে এক একটি প্রোডাক্ট এ
পরিণত হচ্ছি ? কে না
জানে বর্তমানে এই বস্তুনির্ভর পৃথিবীতে সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটা, তা হোল বস্তু । উৎপাদনকারী সংস্থার মুখ্য
উদ্দেশ্যই হল নিজের তৈরী বস্তুটিকে বাজারে চালান । তা সে উপযুক্ত হোক বা না হোক, সমাজের পক্ষে ভালো হোক বা না হোক – মুনাফা লোটাই তার আসল উদ্দেশ্য । আর সেই
সিস্টেমের কাছে আমরা সাধারণ মানুষ থেকে শুরু করে সমাজ, সরকার সকলেই মাথা নত করে । এখানে আর একটি কথা খুব
প্রাসঙ্গিক । সেটা হল প্রোডাক্ট প্যাকেজিং । প্যাকেজিং-এর উপর একটি প্রোডাক্ট-এর
ভবিষ্যৎ নির্ভর করে । এজন্যই প্রতিটি কোম্পানি তার প্রোডাক্টের প্যাকেজিং কিছুদিন
অন্তর অন্তর-ই পরিবর্তন করে থাকে । তা সে ভেতরের মূল বস্তুটি পরিবর্তন হোক ছাই না
হোক !
ব্যবহারকারীরাও এ ব্যাপারে বিশেষ একটা মাথা ঘামান না । উপরের রঙচঙে মোড়কটিই
একটি প্রোডাক্টের ভাগ্য নির্ধারণ করে থাকে । Product
Life Cycle বলে একটা কথা
আছে । সাধারণভাবে দেখা গেছে যে প্রোডাক্ট যত বেশিবার তার প্যাকেজিং পরিবর্তন করেছে
তত দীর্ঘ হয়েছে তার life cycle । আসলে আমাদের চোখ ও মন সব সময়ই একটা নতুনত্ব খোঁজে
। যে জন্যই আমরা আমাদের বাড়ি মাঝে মাঝে রঙ করি । ঘরের মধ্যের আসবাবপত্রের জায়গা
মাঝে মাঝে পরিবর্তন করি । পুরনো আসবাবপত্রের জায়গাতে নতুন আসবাবে ঘর ভরে দেই । ঝাঁ
চকচকে দোকানে বেশি কেনাকাটা করি । পুরনো নোটের বদলে নতুন নোটকে বেশি পছন্দ করে
থাকি !
এবার আসি অন্য একটি প্রাসঙ্গিক
ক্ষেত্রে । আচ্ছা যদি আমরা নিজেদের এক একটি প্রোডাক্টের সঙ্গে তুলনা করি তবে
আমাদের দোষগুণ গুলি নিশ্চয়ই তার প্যাকেজিং হবে । বা আমাদের মুখোশগুলি…। ব্যক্তিগতভাবে আমার মনে হয় এই প্যাকেজিং-গুলির
ও মাঝে মাঝে পরিবর্তনের প্রয়োজন আছে । প্রকৃতপক্ষে কিছুদিন অন্তর অন্তরই আমাদের TYPE
CASTING প্রয়োজন হয়ে পড়ে
। না হলে আমরা একে একটি টাইপে পরিণত হয়ে যাব । তাই ভেঙ্গেচুরে প্রতিনিয়তই আমাদের
নতুন করে তৈরি করা দরকার । সমাজ যদি Market হয়, তবে এই market-এ আমরা নিজেদেরকে কি মোড়কে উপস্থাপন করছি তার
উপরেই নির্ভর করে মার্কেটে আমাদের সাফল্য । আসলে এই ভোগ সর্বস্ব দুনিয়াতে প্যাকেজিংটাই
গুরুত্বপূর্ণ । ভেতরের বস্তুটিকে নিয়ে কারও মাথা ব্যাথা নেই ।
_____________
- ফিরোজ আখতার
No comments:
Post a Comment